ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক বন্ধুত্ব স্থাপনের অপেক্ষায় সৌদি

ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক বন্ধুত্ব স্থাপনের অপেক্ষায় সৌদি

সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান বলেছেন,  ইহুদিবাদী ইসরায়েল এবং তার দেশের অভিন্ন শত্রু রয়েছে। এ কথার মধ্যদিয়ে তিনি দৃশ্যত ইরানকে অভিন্ন শত্রু হিসেবে চিহ্নিত করেছেন। পাশাপাশি যুবরাজ সালমান বলেছেন, ফিলিস্তিন সংকটের সমাধান হলেই সৌদি আরব ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক প্রতিষ্ঠা করবে।

টাইম ম্যাগাজিনের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি প্রথমবারের মতো পরিষ্কার করে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে নিজের অবস্থান তুলে ধরলেন। তিনি স্পষ্ট করে বলেছেন, ফিলিস্তিনিরাই হচ্ছে ইসরায়েল-সৌদি আরব সম্পর্ক স্বাভাবিক করার পথে একমাত্র বাধা। তার এ সাক্ষাৎকার বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে।

সালমান বলেন, ‘আমাদের একটি অভিন্ন শত্রু রয়েছে এবং আমাদের সামনে অর্থনৈতিক সহযোগিতা করার ব্যাপক সম্ভাবনা রয়েছে।’ এর আগে সৌদি যুবরাজ আটলান্টিক পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে বলেছিলেন, ফিলিস্তিনিদের মতো ইসরায়েলেরও ভূমির অধিকার আছে। তার এ বক্তব্যকে ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে সৌদি অবস্থানের নাটকীয় পরিবর্তন বলে মনে করা হচ্ছে।

কয়েকদিন আগে টাইম ম্যাগাজিনের সঙ্গে দেয়া সাক্ষাৎকারেও যুবরাজ সালমান তার একই অবস্থান তুলে ধরে বলেছেন, ‘ফিলিস্তিনিদের মতো ইসরায়েলিদেরও মাতৃভূমির অধিকার আছে।’ তিনি ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিনিদের সহাবস্থান করা উচিত বলে মন্তব্য করেন। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সঙ্গে সৌদি আরবের মধুর সম্পর্ক থাকলেও এর আগে সৌদি আরবের কোনো শীর্ষ নেতা ইসরায়েলের পক্ষে প্রকাশ্যে এ ধরনের কথাবার্তা বলেননি।
সূত্র: পার্স টুডে

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment